আর কত বয়স হলে বয়স্ক ভাতা পাবেন লামার ৮০ উর্দ্ধ বয়সী ওয়াংচিং প্রু !

lama old woman picনুরুল করিম আরমান/লামা (বান্দরবান) ।। ওয়াংচিং প্রু মার্মানী। বয়স ৮১ ছুঁইছুঁই। তিনি বান্দরবানের লামা পৌরসভার কলিঙ্গাবিল মার্মা পাড়ার বাসিন্দা মৃত ক্যজাই মার্মার স্ত্রী। ৮০ উর্দ্ধ ওয়াংচিং প্রু মার্মানীর স্বামী ক্যজাই মার্মা মারা যান ২০১০ সালে। তারপর থেকেই দুই ছেলে, এক মেয়ে নিয়ে ছিল তার সংসার। পরবর্তীতে ছেলেরা বিয়ে করে আলাদা হয়ে যায়। এক মাত্র মেয়েটি বিয়ের দু’বছর পর স্বামী পরিত্যাক্তা হয়ে এখন বৃদ্ধা মায়ের সাথেই আছেন।

স্বামীর মৃত্যুর পর কিছুদিন জুম চাষসহ ক্ষেত খামারে খেটে সংসার চালাতেন ওয়াংচিং প্রু। বর্তমানে বার্ধক্য জনিত কারনে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চলাফেরা করতে পারছেন না বয়স্ক এ নারী। তার দিন মজুর দুই ছেলে ও স্বামী পরিত্যাক্তা মেয়েটি নিজের পেটের জ্বালা মেটাতে পারছেনা। সন্তানেরা ঠিকমত বৃদ্ধা মায়ের দেখাশুনা করতে না পারায় খেয়ে না খেয়ে দুর্বিসহ দিন কাটাচ্ছেন ওয়াংচিং প্রু মার্মানী। জীবনের কঠিন বাস্তবতায় আজ তার পাশে কোন ঘনিষ্টজন নেই।

বৃদ্ধা ওয়াংচিং প্রু মার্মানী আক্ষেপ করে বলেন, বেশ কয়েকবার বয়স্ক ভাতার প্রয়োজনীয় কাগজপত্র ওয়ার্ড কাউন্সিলরকে দেয়া হলেও কোন সুরাহা হয়নি। কবে পাব তা আমার জানা নেই। বয়স হওয়ার কারনে এখন গায়ে খাটা যাচ্ছেনা। তাই খেয়ে না খেয়ে কোন রকম সময় অতিক্রম করছি।

একজন নাগরিকের সাংবিধানিক অধিকার নিশ্চিতকল্পে বর্তমান সরকার সমাজ কল্যান মন্ত্রণালয়ের মাধ্যমে ৬০ বছর বয়স্ক নারী পুরুষকে ভাতা প্রদান করে থাকেন। কোন তদবির না থাকায় ৮১ বছর বয়সী এই নারী বয়স্ক, কিংবা বিধবা ভাতা কোনটাই পাচ্ছেন না।

এ বিষয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর সারোয়ারের সাথে আলাপ করে এর কোন জবাব মেলেনি।

তাই প্রশ্ন দেখা দিয়েছে, আর কত বয়স হলে বয়স্ক ভাতা পাবেন ৮০ উর্ধ্ব বিধবা ওয়াংচিং প্রু মার্মানী।

খাগড়াছড়ি নিউজ/লামা/এনকেএ/শাই/শনিবার, ২৯ আগস্ট ২০১৫ইং-।

মতামত...