ঈদ উৎসবে মাতোয়ারা পানছড়িবাসী; পর্যটন কেন্দ্রগুলোতে উপচে পড়া ভিড়

Eid getering picশাহজাহান কবির সাজু, পানছড়ি।। ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার। এমন উপমা যেন সার্বজনীন উৎসবের দেশ বাংলাদেশের ক্ষেত্রে সাজে। ঈদ, পূজা, পার্বণ, বৈশাখী, বৈসাবি যেন এক এক উপলক্ষ্য নিয়ে হাজির হয় বার মাসি এ বঙ্গে। ঠিক এমনি এক উপলক্ষ্য ঈদুল আযহা। মুসলিম সম্প্রদায়ের কাছে এক দিকে ঈদুল আযহা ত্যাগের মাস হলেও অন্যদিকে যেন উৎসবের একটি উপলক্ষ্য বটে। শুধুমাত্র মুসলিমরা নয়, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান সবারই যেন এই উৎসব। ঈদুল আযহার প্রথমদিন বিকেলে যেন তারই প্রমাণ মিল পার্বত্য জনপদ খাগড়াছড়ির পানছড়ি উপজেলায়। সবুজের সমরোহ ঘেরা পানছড়ি শুধু প্রাকৃতিক সৌন্দর্য্যরে জন্য নয় নানা কারণে পরিচিত দেশব্যাপী। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির সূচনাও পানছড়ি থেকে।

শরৎ তার আপন মহিমায় চলছে। প্রকৃতির নিয়ন্ত্রণ এখন তারই হাতে। হঠাৎ বৃষ্টি, রৌদ্র, মেঘলা আকাশ কিংবা তারা ভরা রাত সবই শরতের বৈশিষ্ট্যের এক একটি। এমন আবহাওয়ায় ঈদুল আযহার দিন বিকালে দর্শনার্থীদের ভিড়ে মুখরিত ছিল তিলোত্তমা পানছড়ির প্রতিটি পর্যটন কেন্দ্রে। ছুটির দিনগুলোতে এমন প্রাণবন্ত-মন মাতানো দৃশ্য প্রায়ই ভেসে উঠে পানছড়ির সবুজ অরণ্যের বুক চিরে।

এবছর  পবিত্র ঈদুল আযহার আনন্দ বৃষ্টিতে কিছুটা বিঘ্নিত হলেও উপজেলার দর্শনীয় স্থানগুলোতে ঈদের দিন বিকাল থেকে পাহাড়ী-বাঙ্গালী নানা বয়সের নরনারীর আনাগোনায় মুখরিত ছিল চেঙ্গী নদীর উপর নির্মিত রাবার ড্যাম, পানছড়ি অরণ্য কুঠির ও অন্যান্য পর্যটন কেন্দ্রগুলো।

উপজেলা সদর থেকে তিন কিলোমিটার দক্ষিণে সবুজে ঘেরা নির্জন গ্রাম শান্তিপুরের বুক চিরে সাপের মতো এঁকে বেঁকে বয়ে যাওয়া কর্ণফুলীর শাখা নদী চেঙ্গীর বুকে নির্মিত রাবার ড্যাম এলাকাটি জমে উঠেছিল বেশ।

সরেজমিনে গিয়ে কথা হয় কয়েকজন দর্শনার্থীর সাথে। এঁদের মধ্যে আরিফ দম্পত্তি জানান, এই রাবার ড্যামে একদিকে পানি জমছে অন্যদিকে ড্যামের উপর দিয়ে ঝর্ণার মত কল কল আওয়াজে পানি বয়ে যাচ্ছে। নদীর বুকে এমন কৃত্রিম ঝর্ণার দৃশ্য সত্যই নয়নাভিরাম। একঘেয়ামি জীবনে বিনোদনের অংশ হিসেবে এমন পর্যটন কেন্দ্রের সংখ্যা পানছড়িতে আরও বাড়ানোর দাবীও জানান তারা।

ক্যারেলা(ভারতের একটি রাজ্যের) পোশাক পরিচ্ছদ পরে রাবার ড্যাম ও শান্তিপুর অরণ্য কুঠিরের প্রাকৃতিক দৃশ্য অবলোকন করতে আসেন পানছড়িরই দুই বন্ধু মানিক ও শফিক। রাবার ড্যাম এলাকায় সকলের আকর্ষণের বিষয়বস্তু ছিল তারা। তাদের ধারনা শহরের চেয়ে এসব এলাকার দৃশ্যগুলো খুবই সুন্দর ও মনোহর।

খাগড়াছড়ি নিউজ/এনএম/শুক্রবার; ২৫ সেপ্টেম্বর, ২০১৫ইং।।

মতামত...