এইচএসসিতে পাস ৬৯.৬ শতাংশ, জিপিএ ৫ পেল ৪২ হাজার

imagesশিক্ষাঙ্গন ডেস্ক ।। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। আজ রোববার সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফল হস্তান্তর করেন।

এ বছর এইচএসসিতে মোট পাস করেছে সাত লাখ ৩৮ হাজার ৮৭২ শিক্ষার্থী। গড় পাসের শতকরা হার ৬৯.৬০। জিপিএ ৫ পেয়েছে ৪২ হাজার ৮৯৪ জন।

এক হাজার ১৩৩টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। পাসের দিক থেকে এগিয়ে আছে মেয়েরা। তাদের পাসের হার ৭০.২৩। আর ছেলেদের পাসের হার ৬৯.৯৪।

এ বছর কুমিল্লা বোর্ডে ৫৯.৮০ শতাংশ, চট্টগ্রামে ৬৩.৪৯, যশোরে ৪৬.৪৫, বরিশালে ৭০.০৬, দিনাজপুরে ৭০.৪৩, কারিগরি বোর্ডে ৮৫.৫৮, মাদ্রাসা বোর্ডে ৯০.১৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুপুর ১টার পর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। দুপুর ২টা থেকে অনলাইনে এবং মোবাইলে এসএমএস করে ফল পাওয়া যাচ্ছে। HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালেই ফল পাওয়া যাচ্ছে। আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

অনলাইনে ফল পেতে www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে।  এ ছাড়া resultinbd.net/hsc-exam-result-routine-bangladesh ঠিকানায়ও পাওয়া যাচ্ছে।

গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হয়। এ বছর পরীক্ষায় ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী অংশ নেয়।

খাগড়াছড়ি নিউজ/এনটিঅ/রোববার, ০৯ আগস্ট ২০‌১৫ইং-।

মতামত...