খাগড়াছড়িতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান শুমারি’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত

pic-1নিজস্ব প্রতিবেদক ।। ‍‍‍‍‍‍উন্নয়ন ও অগ্রগতির জন্য পরিসংখ্যান” স্লোগানে খাগড়াছড়িতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদ (এনএসডিসি) সচিবালয়ের যৌথ উদ্যোগে পরিচালিত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি) প্রতিষ্ঠান শুমারী ২০১৫’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সকালে জেলা পরিসংখ্যান কার্যালয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস), পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ (সিড) ও পরিকল্পনা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ অবহিতকরণ সভার আয়োজন করে।

জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে সভায় শুমারীর মূল ভূমিকা ও উদ্দেশ্য তুলে ধরেন জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক মো: মাসুম মিয়া। এসময় জেলা শুমারি/জরিপ কমিটির অন্যন্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
Pic-2
আগামী ১ লা সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর সারা দেশের ন্যায় খাগড়াছড়ি জেলার বিভিন্ন  সরকারী, বেসরকারী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে এ শুমারীর কার্যক্রম চলবে। এ শুমারীতে খাগড়াছড়ি জেলায় চারজন লোক তথ্য সংগ্রহ করবে।

উল্লেখ্য, এই শুমারীর মূল লক্ষ্য হলো সরকারি, বেসরকারি ও এনজিওসমূহ কর্তৃক পরিচালিত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর দক্ষতা উন্নয়ন সংক্রান্ত কার্যক্রমের বাস্তব অবস্থা সম্পর্কে জানা। এছাড়াও এই শুমারী থেকে প্রাতিষ্ঠানিকভাবে যেখানে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের সুয়োগ রয়েছে সেসব প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য পাওয়া। সরকারি, বেসরকারি ও এনজিও পর্যায়ে অনেক কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান আছে যার সুনির্দিষ্ট তথ্য সরকারের হাতে নেই। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য পেলে নীতি নির্ধারণী পর্যায়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হবে। তাই এই শুমারীতে সঠিক ভাবে তথ্য তুলে ধরার জন্য প্রতিষ্ঠানগুলোকে আহ্বান করা হয় অবহিতকরণ সভায়।

খাগড়াছড়ি নিউজ/শাই/রবিবার, ৩০ আগস্ট ২০১৫ইং-।

মতামত...