ছিটমহলবাসীর জন্য প্রকল্প গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর : পরিকল্পনামন্ত্রী মুস্তফা কামাল

PM picPlaning m

ন্যাশনাল ডেস্ক ॥ শুক্রবার দিবাগত রাত থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময় শুরু হচ্ছে। এর ফলে ‘বন্দিজীবন’ থেকে নাগরিক হিসেবে পূর্ণ মর্যাদা পেতে যাচ্ছেন দু’দেশের ছিটমহলবাসীরা। তাদের অভিনন্দন জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অভিনন্দন বার্তায় পরিকল্পনামন্ত্রী বলেন,‘ছিটমহলবাসীদের বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আমার আলোচনা হয়েছে। তিনি নির্দেশ দিয়ে বলেছেন যে, এখন থেকে ছিটমহলবাসীরাও এ দেশের নাগরিক। দেশের অন্যান্য নাগরিকদের সাথে তাদের কোনো পার্থক্য নেই। তাদের জীবনযাত্রার মান উন্নয়নে যে ধরনের প্রকল্প নেওয়া দরকার পরিকল্পনা মন্ত্রণালয় যেন সে প্রকল্প হাতে নেয়।’

পরিকল্পনামন্ত্রী অভিনন্দন বার্তায় আরও বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুয়ায়ী পরিকল্পনা মন্ত্রণালয় ছিটমহলবাসীদের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য প্রয়োজনীয় প্রকল্প তৈরির কাজ অচিরেই হাতে নিতে যাচ্ছে’।

একটি উচ্চ পর্যায়ের কমিটি এ কাজের প্রয়োজনীয় তদারকি করবে বলেও জানান মন্ত্রী।

শুক্রবার (৩১ জুলাই) দুপুরে পাঠানো এক অভিন্দন বার্তায় তিনি বলেন, ‘আজ মধ্যরাত থেকেই বাংলাদেশ ও ভারতের অভ্যন্তরে থাকা ছিটমহলগুলোতে নিজ নিজ দেশের পতাকা উড়বে। এর মধ্য দিয়েই অবসান হচ্ছে তাদের ৬৮ বছরের দুঃসহ ও গ্লানিকর জীবন। এজন্য ছিটমহলবাসীদের জানাই অভিনন্দন। তাদের জন্য কামনা করছি সুন্দর এক জীবনের।

 

খাগড়াছড়ি নিউজ/এলবিএন/শাই/শুক্রবার-৩১ জুলাই ২০১৫ইং-॥

মতামত...