জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধনে চার্জ প্রযোজ্য

National-ID20150901133717ন্যাশনাল ডেস্ক ।। জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধন করতে এখন থেকে নির্ধারিত ফি জমা দিতে হবে, যা আজ (১ সেপ্টেম্বর) থেকে কার্যকর হচ্ছে। সোনালী ব্যাংকের যে কোনো শাখায় সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ১০০০ টাকা ফি দিয়ে পরিচয়পত্র নবায়ন ও সংশোধন করা যাবে। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, পরিচয়পত্র নষ্ট বা হারিয়ে গেলে নতুন পরিচয়পত্র সংগ্রহের ক্ষেত্রে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ বরাবর আবেদন করতে হয়। তবে ফি ইসি সচিব বরাবর পে অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে। এক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র নবায়নে সাধারণ ১০০ টাকা ও জরুরি ভিত্তিতে ১৫০ টাকা ফি দিতে হবে। নষ্ট ও হারিয়ে গেলে নতুন পরিচয়পত্র সংগ্রহ করার ক্ষেত্রে সাধারণ সময়ে প্রথমবার ২০০ টাকা, জরুরি ভিত্তিতে ৩০০ টাকা। এছাড়া দ্বিতীয়বার সাধারণ সময়ে ৩০০ টাকা, জরুরি সময়ে ৫০০ টাকা এবং পরবর্তী যে কোনো সাধারণ সময়ে ৫০০ টাকা ও জরুরি ভিত্তিতে এক হাজার টাকা ফি জমা দিতে হবে।

এছাড়া পরিচয়পত্র সংশোধনের প্রথমবার ফি ২০০, দ্বিতীয়বার ৩০০ এবং পরবর্তী প্রতিবার ৪০০ টাকা দিতে হবে।পরিচয়পত্রের তথ্য সংশোধনে প্রথমবার ১০০, দ্বিতীয়বার ২০০ এবং পরের যে কোনো বার ৩০০ টাকা করে দিতে হবে।

উল্লেখ্য, জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধন করতে ফি বাধ্যতামূলক হলেও নাগরিকদের স্মার্টকার্ড দেওয়ার লক্ষ্যে চুক্তির সাড়ে সাত মাস পেরিয়ে গেলেও এই কর্মসূচির কোনো তারিখ দেয়নি নির্বাচন কমিশন।

খাগড়াছড়ি নিউজ/জেনি/শাই/সোমবার, ০১ আগস্ট ২০১৫ইং-।

মতামত...