বাঙালির হৃদয়ের ফ্রেমে জাতির পিতা বঙ্গবন্ধু

image_420_58535নিজস্ব প্রতিবেদক।।
শুরু হলো শোকের মাস আগস্ট। বাঙালির শোকের মাস, বেদনার মাস। ১৯৭৫ সালের এ মাসেই বাঙালি জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ধিক্কার জানানো হবে সপরিবারে বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যাকারী একাত্তরের পরাজিত শত্রুদের।
পঁচাত্তরের ১৫ আগস্ট কালরাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ দিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল। এই ঘৃণ্য হত্যাকা- থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিণী আরজু মনি ও কর্ণেল জামিলসহ পরিবারের ১৬ সদস্য ও আত্মীয়স্বজন। বঙ্গবন্ধুকে হত্যা করার পর গোটা বিশ্বে নেমে আসে তীব্র শোকের ছায়া।
রক্তাক্ত শোকের মাস আগস্ট স্মরণে ৪০ দিনব্যাপী নানা কর্মসূচি শুরু হচ্ছে আজ(১লা আগস্ট)  থেকে। এসব কর্মসূচি পালনের মধ্য দিয়ে বিভিন্ন দল, সংগঠনসহ গোটা জাতি বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করবে। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর ৪০ দিনব্যাপী কর্মসূচির সূচনা ঘটেছে আগস্টের প্রথম প্রহরেই। গত মধ্যরাত অর্থাৎ রাত ১২টা ১ মিনিটে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোর মিছিল, মোমবাতি প্রজ্বালন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। গতকাল সকালে শিল্পকলা একাডেমিতে যুবলীগ ‘বাঙালির হৃদয়ের ফ্রেমে জাতির পিতা’ গ্রন্থের সংবাদচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। আজ ১ আগস্ট টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, দোয়া ও মোনাজাত কর্মসূচি পালন করা হবে। বিকেল ৪টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি ও আলোচনা সভা করবে কৃষক লীগ। প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
এ ছাড়া বিভিন্ন দল ও সংগঠনও শোকের মাসের প্রথম দিনে শোক মিছিল, দোয়া ও মিলাদ মাহফিল, কালো ব্যাজ ধারণ, আলোচনা সভা, বইমেলাসহ নানা কর্মসূচির আয়োজন করবে।
খাগড়াছড়ি নিউজ/এপি/এনএম/১ আগস্ট,২০১৫ইং।।

মতামত...