বান্দরবানে উদ্বোধন হচ্ছে দেশের সর্বোচ্চ সড়ক

বান্দরবান প্রতিনিধি

rবান্দরবান: সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় আড়াই হাজার ফুট উচ্চতায় দেশের সর্বোচ্চ সড়ক বান্দরবানের থানছি-আলীকদম সড়ক। বাংলাদেশ সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ এক যুগের পরিশ্রমে সড়কটি নির্মাণ করেছে। প্রায় ৩৫ কিলোমিটার দীর্ঘ এই সড়ক নির্মাণে খরচ হয়েছে ১২০ কোটি টাকা। সড়কটি শুধু দেশের সর্বোচ্চ সড়কই নয় এটি দক্ষিণ এশিয়ার উচ্চতম সড়কগুলোর একটি।

১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের অন্যতম এই সড়কের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়কটির উদ্বোধন করা হবে। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের ভিডিও কনফারেন্সে উপস্থিত থাকবেন।

গত মে মাসে সড়কটি উদ্বোধনের কথা ছিল। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সড়কটির বেশ কিছু অংশের মাটি ভেঙে পড়ায় তা আর হয়নি। সড়কটির ক্ষতিগ্রস্ত অংশ সংস্কারের পর এটি এখন উদ্বোধনের অপেক্ষায়। তবে যানবাহন চলাচলের জন্য সড়কটি খুলে দিতে আরো বেশ কিছুদিন সময় লাগতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ ১৯ ইসিবির জ্যেষ্ঠ কর্মকর্তা মেজর মাহাবুবুল হক জানান, ২০০৬ সালে থানছি ও আলীকদম উপজেলা সীমান্তের ডিম পাহাড় দিয়ে সড়কটির নির্মাণকাজ শুরু হয়।

প্রথমে সড়ক ও জনপথ বিভাগ সড়কটির নির্মাণেকাজ শুরু করে। পরে সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ ১৬ ইসিবি ও ১৭ ইসিবি সম্পন্ন করে নির্মাণকাজ। চলতি বর্ষা মৌসুমে প্রবল বর্ষণের কারণে সড়কটির বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়। এখন এগুলোর সংস্কারকাজ চলছে।

বান্দরবানের চিম্বুক রেঞ্জের (চিম্বুক পাহাড়) ডিম পাহাড় অংশটির উচ্চতা প্রায় দুই হাজার ৫০০ ফুট। এত উচ্চতায় পাহাড়ের ধাপ কেটে সড়ক নির্মাণ যেমন ব্যয়বহুল, তেমনি ঝুঁকিপূর্ণও। সেনাবাহিনীর প্রকৌশল শাখার সদস্যরা অক্লান্ত পরিশ্রম করে ডিম পাহাড়ের ৬০-৭০টি ধাপ কেটে সড়কটি নির্মাণ করেন। ডিম পাহাড় থেকে দেখলে মনে হবে যেন সাপের মতো আঁকাবাঁকা হয়ে সবুজের ভেতর দিয়ে নিচে নেমে গেছে সড়কটি। সড়কটি বান্দরবানের থানছি উপজেলা থেকে আলীকদম হয়ে চট্টগ্রাম কক্সবাজার সড়কে গিয়ে মিশেছে।

দেশের উচ্চতম এই সড়কের অন্যতম দিক হলো এর প্রকৃতিক সৌন্দর্য। সমৃদ্রপৃষ্ঠ থেকে প্রায় আড়াই হাজার ফুট উচ্চতায় সবুজের ভেতর দিয়ে আঁকাবাঁকা সড়কটি বান্দরবানের পর্যটন শিল্পকে আরো এক ধাপ এগিয়ে নেবে বলে আশা স্থানীয় মানুষের।

মতামত...