রাত পোহালেই খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস

খাগড়াছড়িশাহরিয়ার ইউনুস ।। কাল ১৫ ডিসেম্বর। খাগড়াছড়ি হানাদারমুক্ত দিবস । ১৯৭১ সালের এই দিনে খাগড়াছড়ির আকাশে ওড়ানো হয় স্বাধীন দেশের পতাকা।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর খাগড়াছড়ির ভাইবোনছড়ায় প্রতিরক্ষা ঘাঁটি থেকে ক্যাপ্টেন অশোক দাসগুপ্ত ও দোস্ত মোহাম্মদ চৌধুরী দেড় শতাধিক মুক্তিযোদ্ধা নিয়ে খাগড়াছড়ি সদরের দিকে অগ্রসর হন।

কুকিছড়া অতিক্রম করার সঙ্গে সঙ্গে উচুঁ পাহাড় থেকে পাক বাহিনী ও তাদের দোসর মিজোরা গুলিবর্ষণ করতে থাকে। শেষ পর্যন্ত মুক্তিযোদ্ধাদের প্রতিরোধে টিকতে না পেরে মিজো ও পাক সেনারা পিছু হটতে বাধ্য হয়। পরের দিন সকালে ক্যাপ্টেন অশোক দাসগুপ্তের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ভাইবোনছড়া থেকে খাগড়াছড়ির পুরো এলাকা শত্রুমুক্ত করেন।Snapshot - 8

মুক্তিযুদ্ধে এ অঞ্চলের সাব-ডিভিশন কমান্ডার দোস্ত মোহাম্মদ চৌধুরী জানান, তিনি ১৫ ডিসেম্বর বেলা ১১টায় তৎকালীন খাগড়াছড়ি মহকুমা প্রশাসকের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করে খাগড়াছড়িকে হানাদারমুক্ত ঘোষণা করেন।

সেদিন থেকে খাগড়াছড়িতে সরকারি-বেসরকারি উদ্যোগে মুক্তিযোদ্ধা, শহীদ পরিবার ও বিভিন্ন রাজনৈতিক দল দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে।

খাগড়াছড়ি নিউজ/এসওয়াই/সোমবার, ১৪ ডিসেম্বর ২০১৫ইং-।।

মতামত...